fbpx
ত্বকের 5টি সমস্যা

ত্বকের ৫টি সমস্যা এবং ঘরোয়া সমাধান Leave a comment

ত্বক, চুল নিয়ে নারীদের সমস্যার শেষ নেই। ব্রণ, সানবার্ন, মেছতা, কালো দাগসহ ত্বকের এক ডজন সমস্যা। এত শত শত সমস্যা একটি ক্রিম কিংবা লোশন ব্যবহার করে দূর করা সম্ভব নয়। আবার কোন সমস্যায় কোন প্যাক ব্যবহার করবেন এটাও অনেকে বুঝতে পারেন না। আজকের এই আর্টিকেলে ত্বকের ৫টি সমস্যার ঘরোয়া সমাধান পেয়ে যাবেন। এই সমস্যাগুলো সাধারনত সব ধরনের নারী বা পুরুষের জীবনে হয়ে থাকে। 

ত্বকের প্রধান 5টি সমস্যা

১। ব্রণ
কম বেশি ব্রণের সমস্যার সম্মুখিন হয়নি এমন কাউকে খুজে পাওয়া দুষ্কর ।  সব ধরণের ত্বকে ব্রণ দেখা দেয়। রাতারাতি ব্রণ দূর করে দেবে টুথপেস্ট। ব্রণের উপর টুথপেস্ট লাগিয়ে নিন। সারারাত এটি এভাবে রাখুন। পরের দিন সকালে পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। দেখবেন ব্রণ দ্রুত দূর হয়ে গেছে।

 

ত্বকের ৫টি সমস্যা

২। মেছতা
ত্বকের আরেকটি বিরক্তিকর সমস্যা হল মেছতা। মেছতার প্রধান এবং মূল কারন হল সূর্যের আলো। কোন প্রতিরক্ষা ছাড়াই অতিরিক্ত সূর্যের আলোতে গেলে এটি হতে পারে। সাধারণত ক্রিম, লোশন ব্যবহারে এটি ত্বক থেকে দূর হতে চায় না। মেছতা দূর করতে লেবুর রস ব্যবহার করতে পারেন। ত্বকে কালো বা খয়েরী দাগে আক্রান্ত জায়গায় লেবুর রস দিয়ে দিন। ৩০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি প্রতিদিন করুন। ২ মাসের মধ্যে আপনি পার্থক্য দেখতে পারবেন। সেনসিটিভ ত্বকের অধিকারীরা সরাসরি লেবু ব্যবহার না করে সাথে মধু ও গোলাপ জল মিশিয়ে ব্যবহার করতে পারেন। লেবুর রসে আছে ত্বক ব্লিচিং করার উপাদান যা ত্বকের যে কোনো প্রকার দাগ দূর করে থাকে।

৩। চোখের নিচের কালি
চোখের নিচের কালি দূর করতে আলু ব্যবহার করতে পারেন। আলু কুচি রস বের করে নিন। একটি তুলোর বলে আলুর রস লাগিয়ে নিন। তুলোটি চোখের উপর দিয়ে রাখুন। ১৫ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে মুখে ধুয়ে ফেলুন। দ্রুত ফল পেতে সপ্তাহে দুই তিনবার এটি ব্যবহার করুন। ত্বকের ৫টি সমস্যার মধ্যে এই সমস্যাটি অন্যতম। 

৪। সানবার্ন
এক কাপ টকদইয়ের সাথে শসার রস, টমেটোর রস এবং বেসন একসাথে মিশিয়ে নিন। পেস্টটি মুখ এবং ঘাড়ে লাগিয়ে রাখুন। ৩০-৪৫ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে মুখ এবং ঘাড় ধুয়ে ফেলুন। এটি প্রতিদিন ব্যবহার করুন।

৫। কালো দাগ
ত্বকের যেকোন কালো দাগ দূর করতে হলুদ বেশ কার্যকর। দুই চা চামচ হলুদ, দুধ এবং লেবুর রস একসাথে মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এই প্যাকটি কালো দাগের স্থানে লাগিয়ে নিন। ৫-১০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। হলুদ ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে সাহায্য করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen − 12 =