fbpx

শীতে ত্বককে সুস্থ্য রাখার ৬ টি পরামর্শ Leave a comment

শীতে মুখ পরিষ্কার করতে বেছে নিন ময়শ্চারাইজিং ক্লিনজার। দিনে দু-বার এই ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করবেন। মুখ পরিষ্কার করে অ্যালকোহল-ফ্রি টোনার ব্যবহার করতে ভুলবেন না।

শীত যতই জাঁকিয়ে পড়ুক, সারাদিনের পর বাড়ি ফিরে ত্বক পরিষ্কার করতেই হবে। যেমন তেমন করে শুয়ে পড়লে শীতে ত্বকের দফারফা। আর বেশিরভাগ বিয়েবাড়ি-পার্টি-আউটিং তো এই সময়ই তাই না? তাই কম্বলের হাতছানি উপেক্ষা করে ত্বকের যত্নের জন্য কিছুটা সময় বরাদ্দ করতেই হবে।

 

ছবি: franciscanhealth

 

শীতে কী ভাবে ত্বকের যত্ন নেবেন, তার জন্য় রইল এই ৬টি টিপসঃ

১। সাবান ছাড়ুন। শীতে মুখ পরিষ্কার করতে বেছে নিন ময়শ্চারাইজিং ক্লিনজার। দিনে দু-বার এই ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করবেন। মুখ পরিষ্কার করে অ্যালকোহল-ফ্রি টোনার ব্যবহার করতে ভুলবেন না।

২।  শীতে ত্বকের  উজ্জ্বলতা ধরে রাখতে সিরাম ব্যবহার করতে পারেন। এর ফলে আপনাক ত্বকের হাইড্রেশন লেভেল বজায় রাখবে।

৩। ত্বকে ভিটামিন- সি বেসড সিরাম লাগালে ত্বক ঝলমল করবে। এই সিরাম শীতকালে রুক্ষ বাতাস থেকেও আপনার ত্বককে রক্ষা করবে।

৪। ত্বকের টানটান ভাব বজায় রাখতে সপ্তাহে অন্তত দু-দিন ফেস মাস্ক ব্যবহার করুন। আপনার ত্বকের জন্য উপযোগী ফেস মাস্ক কী হবে, তা বিশেষজ্ঞের সঙ্গে কথা বলে জেনে নিন।

৫। শীতকালে খুব ঘন ঘন মুখ ধোবেন না। যতবার মুখ ধোবেন, ততবার ত্বকের স্বাভাবিক আর্দ্রতা হারিয়ে যাবে। আর মুখ যদি ঘনঘন ধুতেই হয় তাহলে ময়েশ্চারাইজিং ক্রিম ব্যবহার করতে হবে।

৬। শীতের রোদ যতই হালকা হোক, সানস্ক্রিন না মেখে ভুলেও বাইরে বেরোবেন না। মনে রাখবেন, শীতের রোদেও ক্ষতিকর আলট্রা ভায়োলেট রে একই রকম থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

12 + four =